ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) দ্বিতীয় পর্বের শুরুটা মোটেও আশাব্যঞ্জক হয়নি দুইবারের ডিফেন্ডিং চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ানসের। প্রথম ম্যাচে চিরপ্রতিদ্বন্দ্বী চেন্নাই সুপার কিংসের বিরুদ্ধে পরাজয়ের পর দ্বিতীয়টিতেও নাস্তানাবুদ তারা। বৃহস্পতিবার ২৯ বল বাকি থাকতে ৭ উইকেটে ম্যাচ জিতে নিয়েছে কলকাতা নাইট রাইডার্স।
দুই হারের কারণ ব্যাখা করতে গিয়ে নিজ দলের বোলার বোল্ট-বুমরাহদের দিকেই আঙুল তোলেছেন মুম্বাইয়ের অধিনায়ক রোহিত শর্মা। তিনি বলেন, আমরা শুরুটা ভালোই করেছিলাম, তবে শেষের দিকে ভালো পিচে একদম বেশি রান করতে পারিনি। ভালো শুরুটাকে কাজে লাগাতে পারিনি। বল হাতে আমরা শুরুতে ভালো করিনি। আমাদের পরিকল্পনা ছিল স্টাম্পে বল রেখে ব্যাটম্যানদের ঝুঁকি নিতে বাধ্য করা।
সেটাতেও আমরা বিফল হয়েছি।’ অবশ্য জুটি না গড়ে দ্রুত উইকেট হারানোকেও হারের কারণ হিসেবে জানিয়েছেন তিনি। বললেন, ‘ক্রিকেটের মূল জিনিস হল ছোট ছোট পার্টনারশিপ তৈরি করা। আমরা সেটাই করতে পারিনি। ফলে প্রতিপক্ষের বোলারদের বিরুদ্ধে আক্রমণাত্মক ক্রিকেট খেলারও জায়গায় ছিলাম না আমরা। অতীতে দল বহুবার লড়াই করে ফিরে এসেছে দল এবং আশা করছি সকলে মিলে এবারেও সেটা করতে সক্ষম হব। পয়েন্ট তালিকাও আমার মাথাতে আছে।
দল তালিকায় কোথায় আছে সেটা মাথায় রাখা খুব জরুরি।’ রোহিতের এই ব্যাখ্যায় সহমত বিশ্লেষকরা। কারণ ম্যাচে মুম্বইয়ের ওপেনাররা ১০ ওভারের আগেই ৭৮ রানের পার্টনারশিপ করার পরেও নির্ধারিত ২০ ওভারে মাত্র ১৫৫ রান তুলতে পারে। কেকেআর অতি সহজেই সেই রান তাড়া করে ম্যাচ জিতে যায়।
এর কারণ মুম্বাইয়ের দুই মূল পেসার ট্রেন্ট বোল্ট ও জাসপ্রীত বুমরাহ ভালো শুরু এনে দিতে পারেননি। মাত্র ২ ওভারে ২৩ রান দেন বোল্ট। যে কারণে কিউই পেসারকে আর বোলিংয়ে আনেননি রোহিত। অন্যদিকে ৩টি উইকেট পেলেও ৪ ওভারে ৪৩ রান দেন বুমরাহ।
তথ্যসূত্র: হিন্দুস্তান টাইমস